ডিমলায় ক্ষুদ্রপরিকল্পনা বাস্তবায়নে প্রতিবন্ধকতা পরিস্থিতি বিশ্লেষন কর্মশালা অনুষ্ঠিত

Share
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

নীলফামারীর ডিমলায় ক্ষুদ্রপরিকল্পনা বাস্তবায়নে প্রতিবন্ধকতা পরিস্থিতি বিশ্লেষন বিষয়ে ইউপি চেয়ারম্যান, শিক্ষক-শিক্ষার্থী এবং অভিভাবকদের নিয়ে দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা প্রশাসনের আয়োজনে বুধবার (২৩-অক্টোবর) দিনব্যাপী উপজেলা পরিষদ হলরুমে কমিনিউকেশন ফর ডেভেলপমেন্ট কর্মসূচির আওতায়, ইউনিসেফ এর সহযোগিতায় জনপ্রতিনিধি, শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের অংশগ্রহণে এ কর্মশালাটি অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার মোছা: নাজমুন নাহার মুনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন নীলফামারী জেলার স্থানীয় সরকারের উপ-পরিচালক আব্দুল মোতালেব সরকার।
কর্মশালায় ক্ষুদ্রপরিকল্পনা বাস্তবায়নে প্রধান অতিথি তাঁর বক্তব্যে শিশুদের হাইজিং, স্যানিটেশন ব্যবস্থা ও বাল্যবিবাহ নিরোধ এবং শিশুর অধিকারের আইনসহ সার্বিক বিষয়ে তুলে ধরে উন্মুক্ত আলোচনা করেন। তিনি উপজেলার সকল শিক্ষার্থীর অভিভাবককে শিশুদের প্রতি সঠিক ভাবে যত্ন খোঁজ-খবর রাখার আহবান জানান। সেই সাথে সকল শিশুর অভিভাবককে শিশুদের বারন্ত বয়সে অর্থাৎ কন্যা শিশুর জন্য মায়েদের বিশেষ খেয়াল-খবর রাখার পরামর্শ দেন এবং কর্মশালায় উপস্থিত শিক্ষকদের তাঁদের স্কুলে পাঠদানের পাশাপাশি সপ্তাহে অন্তত একদিন বাল্যবিবাহের কু-ফল ও বয়ঃসন্ধিকাল বিষয়ে ধারণা ক্লাস নেওয়ার অনুরোধ করেন।

কমিনিউকেশন ফর ডেভেলপমেন্ট এর উপজেলা সমন্বয়কারী নির্মলেন্দু রায়ের উপস্থাপনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা স্বাস্থ্য ও প.প কর্মকর্তা ডাঃ সারোয়ার আলম, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী মিঠুন কুমার রায়, বালাপাড়া ইউপি চেয়ারম্যান জহুরুল ইসলাম ভূঁইয়া, খগাখড়িবাড়ী ইউপি চেয়ারম্যান রবিউল ইসলাম লিথন, গয়াবাড়ি ইউপি চেয়ারম্যান সামছুল হক প্রমুখ। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল হালিম, প্রাথমিক শিক্ষা অফিসার স্বপন কুমার দাশ, উপজেলা সমাজসেবা অফিসার তৌকির আহমেদ, কমিনিউকেশন ফর ডেভেলপমেন্ট এর ইউনিয়ন সমন্বয়কারী মনছুরা মনা, জয়া মজুমদার, আব্দুর সালেক, উপজেলা নির্বাহী অফিস কার্যালয়ের অফিস সহকারী রোকনুজ্জামান রোকন প্রমুখ।

Leave a Reply