Sun. Feb 28th, 2021
Share
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

থামছেই না অস্ট্রেলিয়ায় ভয়াবহ দাবানল। গত সেপ্টেম্বর থেকে শুরু হওয়া দাবানল এখন পর্যন্ত চলছেই। দশকের সবচেয়ে ভয়াবহ দাবানলে পুরো দেশ বিপর্যস্ত হয়ে পড়েছে। প্রতিটি রাজ্যেই দাবানল আঘাত হেনেছে, তবে নিউ সাউথ ওয়েলস রাজ্য সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় অন্তত ৭ জন প্রাণ হারিয়েছেন, পুড়ে গেছে অসংখ্য বাড়িঘর।

গত কয়েক দিনে তাপমাত্রা বৃদ্ধি ও তীব্র বাতাসের কারণে নিউ সাউথ ওয়েলস রাজ্যে দাবানল অবস্থার অবনতি হয়েছে। বুধবার পর্যন্ত রাজ্যের অন্তত ১শ’ ১২ স্থানে আগুন জ্বলতে দেখা গেছে। আগুন নিয়ন্ত্রণে আনতে অন্তত আড়াই হাজার দমকল কর্মী নিরলস কাজ করে যাচ্ছেন।

নিউ সাউথ ওয়েলস পুলিশ জানিয়েছে, বুধবার স্থানীয় সময় বিকালে দক্ষিণ উপকূল থেকে তিনজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। সতর্ক করা সত্ত্বেও নিরাপদ স্থানে না গিয়ে বাড়িতে অবস্থান করায় তাদের মৃত্যু হয়েছে। এর আগে গতকাল মঙ্গলবারও দাবানলের আগুনে চারজন মারা যান।

রাজ্যে গত জুলাই থেকে আগুনের সূত্রপাত হবার পর থেকে এখন পর্যন্ত ৩৬ লাখ হেক্টর জমি পুড়ে গেছে। তাছাড়া অন্তত ৯শ’ বাড়ি আগুনে ধংসপ্রাপ্ত হয়েছে।

এদিকে ভিক্টোরিয়া রাজ্যেও দাবানলের তীব্রতা বাড়ছে। রাজ্যের মালাক্কোটা উপকূলে অন্তত চার হাজার মানুষ আশ্রয় নিয়েছেন। তারা নৌকায় কিংবা সমুদ্র সৈকতে তাঁবু খাটিয়ে রাত্রি যাপন করছেন। এই রাজ্যে অন্তত তিনজন নিখোঁজ রয়েছেন।দেশটির আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী দুই থেকে তিন দিনের তাপমাত্রা কমে অবস্থার কিছুটা উন্নতি হতে পারে। তবে আগামী সপ্তাহের শেষ নাগাদ তাপমাত্রা বেড়ে পরিস্থিতির আরও অবনতি হতে পারে।

দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, দমকল বাহিনী আগুন নেভাতে হিমশিম খাচ্ছে। এ অবস্থায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেনা মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। সেনাবাহিনী দেশটির দমকল কর্মীদের সহায়তা করবে। এসময় ব্ল্যাক হক এবং চিনকক হেলিকপ্টার ব্যবহার করা হবে। তাছাড়া বিমান ও নৌযানও ব্যবহার করা হবে বলে এক বিবৃতিতে জানানো হয়েছে। প্রয়োজনে নিউ সাউথ ওয়েলস ও ভিক্টোরিয়া রাজ্যে মানবিক সহায়তাও প্রদান করবে সেনাবাহিনী।

Leave a Reply