Fri. Feb 26th, 2021
Share
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

তার সাফল্যের মুকুটে একের পর এক যুক্ত হচ্ছে নতুন পালক। উইজডেন থেকে শুরু করে ক্রিকেট অস্ট্রেলিয়া সবার বিশ্লেষণে দশক সেরা ওয়ানডে দলে জায়গা পেয়েছেন তিনি। নতুন বছরের প্রথম দিন জানা গেল ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন-ক্রিকইনফোর গত একদশকের সেরা একাদশেও আছেন সাকিব আল হাসান।

তালিকায় একমাত্র বাংলাদেশি ক্রিকেটার হিসেবে রয়েছেন এই অলরাউন্ডার। যিনি এখন আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ এক নাম। জুয়াড়িদের অনৈতিক প্রস্তাব গোপন রাখার মাশুল গুনছেন সাকিব।

তবে সাফল্যের বিচারে গত এক দশকে অপ্রতিরোধ্য তিনি। এ কারণেই একমাত্র অলরাউন্ডার হিসেবে ক্রিকইনফো দলে রেখেছে তাকে। গত এক দশকে ৪২৭৬ রান এসেছে তার ব্যাটে। নিয়েছেন ১৭৭ উইকেট।

দলে ওপেনিংয়ে রাখা হয়েছে দক্ষিণ আফ্রিকার ওপেনার হাশিম আমলাকে। ৪৯.৭৬ গড়ে গত দশ বছরে তার ব্যাট থেকে এসেছে ৭২৬৫ রান। তার সঙ্গে আছেন রোহিত শর্মা। ৫২.৯২ গড়ে ৭৯৯১ রান তুলেছেন তিনি। তিন নম্বরে অটোমেটিক চয়েজ ভারতেরই বিরাট কোহলি। এক দশকে ১১ হাজারের বেশি রান করেছেন। ৬১.৩১ গড়ে ১১০৩৬!

চার নম্বরে এবি ডি ভিলিয়ার্স। এরপরই নিউজিল্যান্ডের ব্যাটসম্যান রস টেলর। উইকেটের পেছনে রাখা হয়েছে মহেন্দ্র সিং ধোনিকে। পেসার দলে আছেন নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট, অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক ও শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা। একমাত্র স্পিনার ইএসপিএন-ক্রিকইনফো বেছে নিয়েছে দক্ষিণ আফ্রিকার ইমরান তাহিরকে।

ইএসপিএন-ক্রিকইনফোর দশক সেরা ওয়ানডে একাদশ-
হাশিম আমলা (দক্ষিণ আফ্রিকা), রোহিত শর্মা (ভারত), বিরাট কোহলি (ভারত), এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), রস টেলর, মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক ও উইকেটরক্ষক, ভারত), সাকিব আল হাসান (বাংলাদেশ), ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া), লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা) ও ইমরান তাহির (দক্ষিণ আফ্রিকা)।

ইএসপিএন-ক্রিকইনফোর দশক সেরা টেস্ট একাদশ-
অ্যালিস্টার কুক (ইংল্যান্ড), ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড), বিরাট কোহলি (অধিনায়ক, ভারত), স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া), বেন স্টোকস (ইংল্যান্ড), এবি ডি ভিলিয়ার্স (উইকেটরক্ষক, দক্ষিণ আফ্রিকা), রবিচন্দ্রন অশ্বিন (ভারত), জেমস অ্যান্ডারসন (ইংল্যান্ড), ডেল স্টেইন (দক্ষিণ আফ্রিকা) ও রঙ্গনা হেরাথ (শ্রীলঙ্কা)।

Leave a Reply