Mon. Mar 1st, 2021
Share
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

জাহাঙ্গীর রেজা, ডিমলা (নীলফামারী) প্রতিনিধি :উপজেলা পর্যায়ে টেকসই সামাজিক বনায়নের মাধ্যমে দারিদ্র বিমোচন, আত্মকর্মসংস্থান ও সুষ্ঠ পরিবেশ সংরক্ষণের লক্ষ্যে ‘বৃহত্তর রংপুর জেলায় টেকসই সামাজিক বনায়ন উন্নয়ন শীর্ষক’ প্রকল্পের অর্থায়নে বাগানে সম্পৃক্ত করন উপকারভোগীদের নিয়ে দ্বিতীয় পর্যায়ে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সামাজিক বনায়ন নার্সারী ও প্রশিক্ষণ কেন্দ্র নীলফামারীর আয়োজনে ৪-জানুয়ারী শনিবার উপজেলা পরিষদ হলরুমে দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালাটি অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার জয়শ্রী রানী রায়ের সভাপতিত্বে এ,কে,এম, রেজাউল ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে স্বাগত বক্তব্য প্রদানের পর প্রশিক্ষণ কর্শশালার শুভ-উদ্বোধন ঘোষণা করেন নীলফামারী-১ (ডোমার-ডিমলা) আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আফতাব উদ্দিন সরকার।

এ কর্মশালায় উপজেলার বিভিন্ন ইউনিয়নের ১১০ জন যুবক-যুবতী ও উপকারভোগী অংশগ্রহণ করেন।অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ইপস্থিত ছিলেন, রংপুর বিভাগীয় সামাজিক বন বিভাগ কর্মকর্তা মতলুবুর রহমান, ডোমার উপজেলার রেন্স কর্মকর্তা মাহাবুবর রহমান, বিড কর্মকর্তা আতাউর রহমান। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বাবু নীরেন্দ্র নাথ রায়, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক সরকার মিন্টু প্রমূখ সাংসদ আফতাব উদ্দিন সরকার তারঁ বক্তব্যে বলেন, সামাজিক বনায়ন হলো স্থানীয় জনগণকে উপকারভোগী হিসেবে সম্পৃক্ত করে পরিচালিত বনায়ন কার্যক্রম যার প্রত্যক্ষ সুফলভোগী ও উপকারভোগী হয়ে থাকেন। তিনি আরো বলেন, বনায়ন পরিকল্পনা গ্রহণ, বৃক্ষরোপণ বাস্তবায়ন, পরিচর্যা, বনজ সম্পদের নিয়ন্ত্রণ এবং ব্যবস্থাপনা, লভ্যাংশ বন্টন পুনঃবনায়ন সব কাজেই তারা ওতোপ্রোতভাবে জরিত থাকে। এতে ভূমিহীন, দরিদ্র, বিধবা ও দুর্দশাগ্রস্থ গ্রামীণ জনগণের
সামাজিক ও অর্থনৈতিক সুবিধা নিশ্চিত করাই সামাজিক বনায়নের প্রধান লক্ষ্য হবে। মূলত সামাজিক বনায়নের মূল উদ্দেশ্য হলো দরিদ্র জনগোষ্ঠীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা।
তাই এই প্রশিক্ষণে আপনারা যে ধারণা গ্রহণ করলেন তা কাজে লাগিয়ে দেশ ও জনগণের গুরুত্বপূর্ণকর্মসংস্থানের ভূমিকা হিসেবে কাজ করবে।
উল্লেখঃ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারী সকলের মাঝে সনদ পত্র প্রদান করা করেন রংপুর
বিভাগীয় সামাজিক বন বিভাগ কর্মকর্তা রফিকুজ্জামান শাহ্ সহ অতিথি বন্দ।

01719203758

Leave a Reply