Thu. Feb 25th, 2021
Share
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

স্পোর্টস ডেস্ক: পাকিস্তানের বিপক্ষে আসন্ন প্রথম টেস্টের জন্য ১৪ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সবশেষ ভারতের বিপক্ষে খেলা টেস্ট সিরিজ থেকে বাদ পড়েছেন সাদমান ইসলাম, ইমরুল কায়েস, মুশফিকুর রহিম, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদি হাসান মিরাজ ও মোস্তাফিজুর রহমান।

অবশ্য ব্যক্তিগত কারণে পাকিস্তান সফরে না যাওয়ার ঘোষণা আগেই দিয়ে রেখেছিলেন মুশফিক। ইনজুরিতে রয়েছেন ইমরুল-মোসাদ্দেক। আর মিরাজ-মোস্তাফিজের ফর্মহীনতা চলছে। তবে দলে ফিরেছেন তামিম ইকবাল, নাজমুল হোসেন শান্ত, রুবেল হোসেন ও সৌম্য সরকার।

ব্যক্তিগত কারণে ভারত সফরে যাননি তামিম। এক সিরিজ পরই টেস্ট দলে ফিরলেন তিনি। পাকিস্তানের বিপক্ষে গেল সপ্তাহে শেষ হওয়া তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে খেলেন দেশসেরা বাঁহাতি ওপেনার। ২ ইনিংসে ১০৪ রান করেন তিনি। শুক্রবার থেকে শুরু হওয়া বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) প্রথম রাউন্ডে শনিবার দ্বিতীয় দিন অপরাজিত ২২২ রানের মহাকাব্যিক ইনিংস খেলেন ড্যাশিং ওপেনার।

১৪ মাস পর টেস্ট দলে ফিরলেন সবশেষ বিপিএলে স্থানীয়দের মধ্যে একমাত্র সেঞ্চুরি হাঁকানো বাঁহাতি ব্যাটসম্যান শান্ত। এখন পর্যন্ত ২ টেস্ট খেলে ৪৮ রান করেছেন তিনি। ২০১৮ সালের নভেম্বরে সিলেটে জিম্বাবুয়ের বিপক্ষে সবশেষ টেস্ট খেলেন এ তরুণ প্রতিশ্রুতিশীল ও উদীয়মান ক্রিকেটার।

দেড় বছর পর টেস্টে ফিরলেন রুবেল। ২০১৮ সালের জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সবশেষ টেস্ট খেলেন তিনি। ২৬ টেস্টে ৩৩ উইকেট আছে তার ঝুলিতে।

তবে এক সিরিজ পরই টেস্ট দলে ফিরলেন সৌম্য। গত সেপ্টেম্বরে দেশের মাটিতে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে ৩২ রান করেন তিনি। যে কারণে ভারতের বিপক্ষে সিরিজের দলে সুযোগ হয়নি তার। ১৫ টেস্টে ৮১৮ রান রয়েছে বাঁহাতি ব্যাটারের।

ভারতের বিপক্ষে দুই টেস্টে ব্যাট হাতে ব্যর্থ ছিলেন সাদমান। ইন্দোরে প্রথম টেস্টে ১২ এবং কলকাতায় দিবারাত্রির ম্যাচে ২৯ রান করেন তিনি। ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে ১৯ রান করেন ইমরুল। ব্যর্থ ছিলেন তিনিও।

ভারতের বিপক্ষে টেস্টে সিরিজের দলে থাকলেও ম্যাচ খেলা হয়নি মোস্তাফিজের। জাতীয় দলের হয়ে সবশেষ গেল বছরের মার্চে লংগার ভার্সনে খেলেন তিনি। ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিপক্ষে ছিল ওই ম্যাচটি। সম্প্রতি পাকিস্তানের মাটিতে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে দুই ইনিংসে ৭ ওভারে ৬৯ রান দেন তিনি। বিনিময়ে মাত্র ১ উইকেট নেন ফিজ। তাই টেস্টের জন্য তাকে বিবেচনায় নেননি নির্বাচকরা।

আগামী ৭ ফেব্রুয়ারি থেকে রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্ট খেলবে বাংলাদেশ। এটি হবে দেশটিতে টাইগারদের দ্বিতীয় দফার সফর। গেল মাসে প্রথম দফায় পাকিস্তান সফরে টি-টোয়েন্টি সিরিজ খেলেন টাইগাররা। ২-০ ব্যবধানে সিরিজ জিতে পাকিস্তান।

তৃতীয় ও শেষ দফায় আগামী এপ্রিলে আবারো পাকিস্তান সফরে যাবে বাংলাদেশ। ওই সফরে বাকি একটি টেস্ট এবং একমাত্র ওয়ানডে খেলবেন সফরকারীরা।

বাংলাদেশ দল: মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস (উইকেটরক্ষক), সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, তাইজুল ইসলাম, নাইম হাসান, এবাদত হোসেন, আবু জায়েদ রাহী, আল-আমিন হোসেন, রুবেল হোসেন ও সৌম্য সরকার।

Leave a Reply