Sun. Feb 28th, 2021
Share
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

জাহাঙ্গীর রেজা, ডিমলা (নীলফামারী) প্রতিনিধি : নীলফামারীর ডিমলায় গ্রামীণ নারীদের জীবনমান উন্নয়নে পুঁথি ও হাতের কাজের প্রশিক্ষনের মাধ্যমে উদ্যোগক্তা সৃষ্টিতে ৭ দিনের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।
সক্ষমতা বৃদ্ধিমূলক স্থানীয় সরকার বিভাগ (ইউজিডিপি) ও জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সী (জাইকা)’র অর্থায়নে এবং উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্পের আওতায় উপজেলা প্রশাসন এবং মহিলা ও শিশু বিষয়ক স্থায়ী কমিটির বাস্তবায়নে এ প্রশিক্ষনের আযোজন করা হয়েছিল।

গত ৫-ফেব্রুয়ারি বুধবার সকালে উপজেলা পরিষদ হলরুমে প্রশিক্ষণটির শুভ-উদ্ধোধন করেন উপজেলা নির্বাহী অফিসার জয়শ্রী রানী রায়। উক্ত প্রকল্পের উপজেলা সহায়ক বিভা রায়ের সঞ্চালনায় এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা তবিবুল ইসলাম, ভাইস চেয়ারম্যান বাবু নীরেন্দ্র নাথ রায় নিরু, মহিলা ভাইস চেয়ারম্যান মোছা: আয়শা সিদ্দীকা, উপজেলা মৎস্য অফিসার মোছা: শামীমা আক্তার, উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রশিক্ষক আয়শা সিদ্দীকা প্রমূখ।
এ প্রশিক্ষনে ৩০ জন স্থানীয় গ্রামীণ নারীকে ৫-ফেব্রুয়ারি থেকে ১১-ফেব্রুয়ারি পর্যন্ত ৭ দিনের প্রশিক্ষন প্রদান করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
উপজেলা পরিচালন ও (ইউজিডিপি) উন্নয়ন প্রকলল্পের সহায়ক বিভা রায় প্রশিক্ষণ প্রদানের শেষের দিনে প্রশিক্ষণ গ্রহণকারী গ্রামীণ নারীদের বলেন, ৭দিন ব্যাপী হাতে কলমে এ প্রশিক্ষণ গ্রহণ করার ফলে আপনাদের তথা নারীদের উদ্যোগক্তা সৃষ্টিতে সহায়ক হবে এবং আত্মকর্মসংস্থান সৃষ্টি করবে।
প্রশিক্ষনের প্রথম দিনে উপজেলা নিবার্হী অফিসার জয়শ্রী রানী রায় উপস্থিত প্রশিক্ষনরত নারীদের উদ্দেশ্যে বলেছিলেন, আপনারা এ প্রশিক্ষনটি মনোযোগ দিয়ে গ্রহণ করলে আপনাদের পারিবারিক জীবনমান উন্নয়নসহ সবোর্পরি সমাজ উন্নয়নে ভূমিকা রাখতে পারবেন। তিনি আরো বলেন, প্রশিক্ষন মানুষের
কর্মদক্ষতা বাড়িয়ে দেয়।
সুতরাং আপনারা এ প্রশিক্ষনের মাধ্যমে নিজেদের ভাগ্যেন্নয়নেও ভূমিকা রাখতে পারবেন, আপনারা এ প্রশিক্ষন গ্রহণ করে বসে না থেকে প্রশিক্ষণটি কাজে লাগাবেন বলে আমার বিশ্বাস।

Leave a Reply