Wed. Mar 3rd, 2021
Share
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আন্তর্জাতিক ডেস্ক : মহামা’রীতে রূপ নেয়া করোনা ভাইরাস মো’কাবেলায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আহ্বান সাড়া দিয়েছেন পাকিস্তান। শুক্রবার করোনা প্রাদু’র্ভাব রু’খতে সার্ক অর্ন্তভূক্ত সদস্য দেশগুলোকে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছিলেন মোদি। 

এ বিষয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উপযুক্ত কৌ’শল নির্ধারণের প্রস্তাব দিয়েছিলেন তিনি। মোদির সেই প্রস্তাবে সাড়া দিয়ে ভিডিও কনফারেন্সে যুক্ত হতে সম্মতি জানিয়েছে পাকিস্তান। খবর দ্য এক্সপ্রেস ট্রিবিউন পাকিস্তান।

এ বিষয়ে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আয়েশা ফারুকী বলেছেন, ”করোনা ভাইরাস মো’কাবে’লায় আঞ্চলিক এবং বৈশ্বিকভাবে সমন্বিত প্রচেষ্টা প্রয়োজন। এ ছাড়া এই বৈশ্বিক মহামা’রী মো’কাবেলা অসম্ভব হয়ে পড়েছে।” এ বিষয়ে শনিবার সকালে একটি টুইট করেন আয়েশা ফারুকী।

তিনি লেখেন, ”কোভিড-১৯ মো’কাবে’লায় সম’ন্বিত আঞ্চলিক এবং বৈশ্বিক প্রচেষ্টা দরকার। এই ইস্যুতে সার্কভূক্ত সদস্য দেশগুলোর প্রস্তাবিত ভিডিও কনফারেন্সে অংশ নিতে প্রধানমন্ত্রী ইমরান খানের বিশেষ স্বাস্থ্য সহকারীকে দায়িত্ব দেয়া হয়েছে।”

আয়েশা ফারুকী আরো লেখেন, ”যে কোনো দুর্যো’গ মো’কাবেলায় প্রতিবেশিদের সহায়তা করতে প্রস্তুত পাকিস্তান। করোনা ভাইরাস বিষয়ে ইতিমধ্যে জাতীয় নিরা’পত্তা কমিটির সঙ্গে জরুরি বৈঠক করেছেন প্রধানমন্ত্রী ইমরান খান।”

আরও পড়ুন : করোনা ভাইরাসে ইরানে মৃত্যুমিছিল, বিশাল-বিশাল গণকবর!

উল্লেখ্য, গত শুক্রবার নরেন্দ্র মোদি তার একাধিক টুইটে লেখেন, ”আমি প্রস্তাব করছি, সার্কের নেতারা করোনা ভাইরাসের লড়াইয়ে শ’ক্তিশালী এক কৌ’শল নির্ধারণ করবেন। আমাদের নাগরিকদের সুস্থ রাখতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আমরা এ বিষয়ে আলোচনা করতে পারি।”

মোদির ওই প্রস্তাবে প্রথমেই সাড়া দিয়েছে বাংলাদেশ, নেপাল, ভুটান, মালদ্বীপ, আফগানিস্তান ও শ্রীলঙ্কা। এ বিষয়ে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে এক টুইটে লেখেন, ”সময় উপযোগী প্রস্তাবের জন্য ভারতের প্রধানমন্ত্রীকে স্বাগত জানাই। এই উদ্যোগের নরেন্দ্র মোদিকে ধন্যবাদ। আমরা এই আলোচনায় অংশ নিতে প্রস্তুত।”

এর আগে, করোনা ভাইরাস মো’কাবিলায় সার্ক দেশগুলোর সম’ন্বিত লড়া’ইয়ে নরেন্দ্র মোদির প্রস্তাবে সায় দিয়েছে বাংলাদেশ। গতকাল সন্ধ্যায় এ নিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের সঙ্গে বৈঠক করেন ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ। বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সকল দেশের রাষ্ট্রপ্রধানদের জন্য করোনা বিষয়টি একটি কমন চ্যা’লেঞ্জ। যে কারণে আমি আশা করবো ভারতের প্রধানমন্ত্রীর প্রস্তাবে সবাই সাড়া দিবেন।

Leave a Reply