Mon. Mar 1st, 2021
Share
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

মোঃ রুহুল আমিন, ডিমলা (নীলফামারী) প্রতিনিধি:

১ জুন ২০২০ (১৮ জ্যৈষ্ঠ ১৪২৭ বাংলা) সোমবার ‘PBRB এর ১১তম প্রতিষ্ঠা বার্ষিকী উৎসব’ উপলক্ষে নীলফামারী জেলা কমিটির প্রস্তুতি চলছে।

ইতোমধ্যে অনুষ্ঠান উপলক্ষে বিভিন্ন কাজ দায়িত্বশীলদের মাঝে ভাগ করে দেওয়া হয়েছে। প্রতিষ্ঠা বার্ষিকী আয়োজনের কাজও বেশ এগিয়েছে এবং ভেনু নির্ধারণের কাজ শেষ বলে জানিয়েছেন সংগঠনটির নীলফামারী জেলা কমিটির সভাপতি সেকেন্দার আলী বাদশা।

জীবনের কঠিন সময়গুলোতে তোমার মনোবল ধরে রাখতে হৃদয়ে অনুপ্রেরণা যুগিয়ে যাবে যে কাজটি মূমুর্ষদের বাঁচাতে প্রাণ, আসুন করি রক্ত দান।
প্রতিক্ষণ ব্লাড রিজার্ভেশন অব বাংলাদেশ এর (১১তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ) এবারের আয়োজন বাংলাদেশ’র ৫৩ টি জেলার কমিটির নেতৃবৃন্দের নিয়ে।

আলোচনায় থাকছে
১.নৈতিকতা অবক্ষয় রোধে যুব সচেতনতায় করণীয় শীর্ষক আলোচনা ।
২.স্বেচ্ছায় রক্তদাতাদের উদ্দেশ্যে থাকবে অনলাইনে কনফারেন্স।
৩. আলোচনা “ঈদের দিনের অনুভূতি”।
৪. বৃক্ষ রোপন কর্মসূচি।
৫.স্বেচ্ছায় রক্তদান।
৬.গল্প, কবিতা, গান সহ আরো অনেকে কিছু।

ব্যাপক উৎসাহ-উদ্দীপনা এবং আনন্দ-উচ্ছ্বাসের মধ্য দিয়ে আগামী ১ জুন ২০২০ সোমবার সারা বাংলাদেশ এ কেক না কেটে বৃক্ষ রোপন এবং স্বেচ্ছায় রক্তদান এর মধ্যে দিয়ে পালিত হবে ১১ তম প্রতিষ্ঠা বার্ষিকী।

সকাল (১০-১১)টায় জুম আপস এর মাধ্যমে বৃক্ষ রোপন এবং স্বেচ্ছায় রক্তদান উদ্বোধন করবেন প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় কমিটির সম্মানিত চেয়ারম্যান যুব ও ক্রীড়া সংগঠকের আইকন প্রতিক্ষণ স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির স্বপ্নদ্রষ্টা রক্তযোদ্ধা আল সাজেদুল ইসলাম দুলাল।

সভাপতিত্ব করবেন জনাব সেকেন্দার আলী বাদশা সভাপতি প্রতিক্ষণ ব্লাড রিজার্ভেশন অব বাংলাদেশ নীলফামারী জেলা শাখা।

সঞ্চালনায় থাকবেন আব্দুল মালেক সাধারণ সম্পাদক প্রতিক্ষণ ব্লাড রিজার্ভেশন অব বাংলাদেশ নীলফামারী জেলা শাখা।

অন্যান্যদের মধ্যে উপস্থিত থাকবেন,রুহুল আমিন, এ আর বাদশা, গোলাম রাব্বী, আব্দুল মালেক,আলম, বিপ্লব, বিষ্ণু,জাকারিয়া, লিটন, আরমান, সাব্বির,মেজবা, আতিকুর, রাশেদুল,এম আর মিজান,এম এস রানা, নূর আলম সহ বিভিন্ন স্বেচ্ছাসেবক বৃন্দ।

অগ্রযাত্রা ও উন্নতি কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে এবং সকল জেলার প্রতিক্ষণ ব্লাড রিজার্ভেশন অব বাংলাদেশ সদস্যরা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করবেন ।

প্রতিক্ষণ ব্লাড রিজার্ভেশন অব বাংলাদেশ,
একটি স্বেচ্ছায় রক্ত দানকারী প্রতিষ্ঠান
প্রতিক্ষণ যুব ফাউন্ডেশনের একটি প্রতিষ্ঠান।
১ জুন-২০০৯ খ্রি: থেকে বাংলাদেশ ব্যাপি স্বেচ্ছায় রক্তদানে অসামান্য অবদান স্বরূপ কার্যক্রম করে আসছে ঢাকার সবুজবাগ এলাকা থেকে এ সংগঠনটি। তখন এর কার্যপরিধি ছিলো শুধু মাত্র ঢাকা কেন্দ্রীক পরবর্তীতে ঢাকা জেলার বিভিন্ন থানা ভিত্তিক কার্যনির্বাহী কমিটি গঠন করে মূমুর্ষদের জীবন বাঁচাতে সাহায্য করে এরপর ২০১৪-২০১৫ খ্রি: সারা দেশ ব্যাপী ছড়িয়ে পড়ে প্রতিক্ষণ এর কার্যক্রম।

ইতিমধ্যে বেশ জনপ্রিয়তা লাভ করেছে প্রতিক্ষণ ব্লাড রিজার্ভেশন অব বাংলাদেশ। প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় কমিটির সম্মানিত চেয়ারম্যান যুব ও ক্রীড়া সংগঠকের আইকন প্রতিক্ষণ স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির স্বপ্নদ্রষ্টা রক্তযোদ্ধা সাজিদুল ইসলাম দুলাল বাংলাদেশ’র ইতিমধ্যেই সুনাম অর্জন করেছেন। তিনি বিভিন্ন প্রতিষ্ঠান থেকে রক্তযোদ্ধা সৈনিক হিসাবে বিভিন্ন সম্মাননা ও খ্যাতি অর্জন করেছেন।

তিনি মোট ১২৫ টি পদক অর্জন করেছেন।

এপর্যন্ত ৩১ বার স্বেচ্ছায় রক্তদান করেছেন তিনি।

তিনি বলেন, প্রতিক্ষণ ব্লাড রিজার্ভেশন অব বাংলাদেশ(PBRB) কাজ হচ্ছে অনলাইন থেকে মানুষকে রক্ত সংগ্রহ করে মানুষ এর জীবন বাঁচানো।

আর আমরা সবাই জানি যে মানবজীবনে এক ফোটা রক্তের গুরুত্ব অপরিসীম। অনেক ক্ষেত্রে দেখা যায় এক ব্যাগ রক্তের জন্য একজন মানুষ মৃত্যু বরন করছে। জরুরী মুহূর্তে একটা রোগীকে রক্ত প্রদানের লক্ষ্যে এ সংগঠনটি স্বেচ্ছায় কাজ করে যাচ্ছে। এ সংগঠনটি বাংলাদেশ এর ৬৪ টি জেলার ভিতর ইতিমধ্যেই ৫৩ টি জেলার কমিটি সম্পূর্ণ করেছে। আর বাকি ১১ টি জেলা প্রক্রিয়াধীন আছে। এছাড়াও দেশের ৮টি বিভাগীয় কমিটিরও করা হয়েছে ।

উক্ত সংগঠনটি সম্পূর্ণ অরাজনৈতিক ও অলাভজনক প্রতিষ্ঠান। মূমুর্ষদের বাঁচাতে প্রাণ,আসুন করি রক্ত দান। এই স্লোগান নিয়ে প্রতিক্ষণ ব্লাড রিজার্ভেশন অব বাংলাদেশে ভবিষতে একটি উজ্জ্বল ভবিষ্যত গঠন করবে ইনশাআল্লাহ।
ইতি মধ্য ৬,০০০ জন সদস্য নিয়ে দেশের প্রায় ৫৩ টি জেলার মানবতার সেবায় কাজ করে যাচ্ছে। প্রতিক্ষণ এর এই ৬,০০০ সদস্য একটি পরিবার আর এই পরিবার থেকে বছরে প্রায় ৩০০ ব্যাগ রক্ত মূমুর্ষদের বাঁচাতে সহয়তা করছি তবে এ বছর এই দান দ্বিগুণ হওয়ার সম্ভবনা। আমরা রক্তদানের পাশাপাশি স্বেচ্ছায় রক্তদাতা বা ডোনার তৈরী করছি।

আমরা যুবকদের উদ্যোগক্তা হিসাবে তৈরী করতে ইতিমধ্যেই অন লাইন বিত্তিক বিভিন্ন ট্রেডে প্রশিক্ষন চালু করতে যাচ্ছি। প্রতিক্ষণ ব্লাড রিজার্ভেশন অব বাংলাদেশ ৬৪ টি জেলার সাথে একটি সৌহার্দ্যপূর্ণ সু সম্পর্ক গড়ে তুলতে বদ্ধপরিকর।

আমাদের রক্তযোদ্ধা সৈনিকরা দেশের প্রতিটি জেলা এবং বিভাগীয় কমিটির মাধ্যমে যার যার নিজ অবস্থান থেকে নিরবে নিভৃতে এই মহান মানবতার সেবায় কাজ করে যাচ্ছে।

Leave a Reply