Tue. Apr 13th, 2021
Share
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

স্বাস্থ্যখাতের দু’র্নীতির বি’রুদ্ধে সরকারের কঠোর অবস্থান ঘোষণার পর সরকার সম’র্থিত লোকজন গ্রে’ফতার হলেও অ’প’রাধ বিশ্লেষক ও পর্যবেক্ষকরা বলছেন, এসবের পাশাপাশি আইনের আওতায় আনতে হবে পেছনের কারিগরদেরও। তাদের মতে রাঘববোয়ালদের মুখোশ উন্মোচিত করতে পারলেই মিলবে চূড়ান্ত সাফল্য।

কোভিড চিকিৎসা নিয়ে দু’র্নীতি অনিয়মের অ’ভিযোগে গেল ১৫ জুলাই সাতক্ষীরা থেকে র‌্যা’­বের হাতে গ্রে’ফতার হয় রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান মো. শাহেদ।

ভু’য়া করো’না রিপোর্ট দেয়াসহ প্রতারণা ও ফৌজদারি অ’প’রাধের অসংখ্য অ’ভিযোগ তার বি’রুদ্ধে। নিজেকে বাংলাদেশ আওয়ামী লীগের পররাষ্ট্র বিষয়ক উপ কমিটির সদস্য হিসেবে পরিচয় দিতেন তিনি।

১২ জুলাই গ্রে’ফতার হন জেকেজির চেয়ারম্যান সাবরিনা আরিফ চৌধুরী। তার বি’রুদ্ধেও করো’নার ভু’য়া রিপোর্ট প্রদাণের অ’ভিযোগ। জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের চিকিৎসক সাবরিনা সরকার সম’র্থিত চিকিৎসকদের সংগঠন স্বাচিপ নেতা। ২৩ জুন একই অ’ভিযোগে গ্রে’ফতার হয়েছেন তার স্বামী আরিফ চৌধুরীও।

সবশেষ ২৪ জুলাই রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার শারমিন জাহানকে গ্রে’ফতার করা হয় নকল মাস্ক সরবরাহের অ’ভিযোগে। তিনিও এক সময় ছাত্রলীগের রাজনীতির সঙ্গে ছিলেন। ছিলেন আওয়ামী লীগের একটি উপ কমিটির সদস্য।

দলীয় পরিচয় কিংবা সামাজিক পরিচিতির তোয়াক্কা না করে এ ধরনের গ্রে’ফতারকে স্বাগত জানিয়ে অ’প’রাধ বিশ্লেষকরা বলছেন, এসবের পাশাপাশি আইনের আওতায় আনতে হবে রাঘববোয়ালদেরও। অ’প’রাধ বিশ্লেষক শেখ হাফিজুর রহমান কার্জন বলেন, দু’র্নীতি, দুর্বৃত্তায়ন এবং প্রতারণা সেটাকে যদি একদম স্থায়ীভাবে নির্মূল করতে হয় তাহলে দুদককে প্রাতিষ্ঠানিক রূপ দিতে হবে।

স্বাস্থ্যখাতের দু’র্নীতি রোধে সরকারের উদ্যোগকে ইতিবাচক হিসেবেই দেখছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ- টিআইবি। তবে কিছু প্রশ্নও রাখছেন তারা।টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, এ ধরনের অ’ভিযান কিন্তু আংশিক হয়।

এটা একধরনের বলতে গেলে কান নিয়ে টানাটানি হয় কিন্তু মা’থা ধ’রা ছোঁয়ার বাইরে থেকে যায়। সবাইকে এই অ’ভিযানের আওতায় আনা গেলে এটা সুফল মিলবে একই সঙ্গে পরোক্ষভাবে দু’র্নীতিকে প্রশ্রয় দিয়ে সুবিধা নেয়া গোষ্ঠীর ব্যাপারে ব্যবস্থা নেয়ারও তাগিদ তাদের।

Leave a Reply