Tue. Apr 13th, 2021
Share
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

দীর্ঘ পাঁচ মাস বন্ধ থাকার পর আজ সোমবার থেকে সীমিত আকারে কক্সবাজারের পর্যটন শিল্প খুলে দেওয়া হয়েছে। শুধু কক্সবাজার পৌর এলাকার পর্যটন শিল্প সম্পৃক্ত প্রতিষ্ঠানগুলো খোলার অনুমতি দেওয়া হয়েছে।

পর্যটন শিল্প খুলে দেওয়ার সিদ্ধান্তে কক্সবাজারের হোটেল, মোটেল, গেস্টহাউজ, কটেজ, রেস্টুরেন্ট, খুদে ও ভাসমান ব্যবসায়ীসহ সংশ্লিষ্ট সবার মধ্যে প্রস্তুতির ধুম পড়েছে। ফিরে এসেছে কর্মচাঞ্চল্য। নেওয়া হচ্ছে স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন ব্যবস্থা।

দেশের সবচেয়ে বড় পর্যটন এলাকা কক্সবাজারে গত পাঁচ মাস ধরে পাঁচ শতাধিক হোটেল, মোটেল ও গেস্টহাউজ, পাঁচ শতাধিক রেস্টুরেন্ট, বার্মিজ মার্কেটসহ পর্যটননির্ভর পাঁচ হাজার ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ ছিল। এতে কর্মহীন হয়ে পড়েছিল এসব প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীসহ লক্ষাধিক মানুষ।

কক্সবাজারে করোনা সংক্রমণ কিছুটা শিথিল হওয়ায় আজ থেকে সীমিত আকারে কক্সবাজারের পর্যটন শিল্প খুলে দেওয়া হচ্ছে। গত ৫ আগস্ট কক্সবাজার জেলা করোনা সংক্রমণ প্রতিরোধ কমিটির জুম কনফারেন্স সভায় নেওয়া সিদ্ধান্তের আলোকে কক্সবাজার জেলা প্রশাসন এ সিদ্ধান্ত নেয়।

পর্যটন শিল্প খুলে দেওয়ার সিদ্ধান্তে কক্সবাজারে এরই মধ্যে পর্যটক আসতে শুরু করেছে। আগামী অক্টোবর থেকেই শুরু হচ্ছে পর্যটন মওসুম। এর আগেই পর্যটন শিল্প খুলে দেওয়ায় উদ্যোক্তারা বেশ খুশি।

পর্যটন শিল্প সীমিত আকারে স্বাস্থ্যবিধি মেনে খুলে দেওয়ার সিদ্ধান্তে স্টেক হোল্ডারদের সঙ্গে বৈঠক করে একটি গাইডলাইন তৈরি করে সবাইকে দেওয়া হয়েছে।

স্বাস্থ্যবিধি মেনে ভ্রমণ করার জন্য কক্সবাজারে আগত পর্যটকদের অনুরোধ জানিয়ে জেলা প্রশাসক বলেন, ‘এতে জীবন জীবিকা চালানো এবং করোনা প্রতিরোধে যে প্রচেষ্টা- সেটার সমন্বিত রূপ নেবে।’

কক্সবাজার জেলা ট্যুরিস্ট পুলিশ পর্যটক এবং পর্যটন শিল্পের সার্বিক নিরাপত্তায় প্রস্ততি নিয়েছে। কক্সবাজার বিচ ম্যানেজমেন্ট কমিটি, রেসকিউ টিমগুলোসহ সংশ্লিষ্ট ব্যক্তিরা তাদের প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছে বলে জানিয়েছে।

Leave a Reply