Sun. Apr 11th, 2021
Share
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


নীলফামারী প্রতিনিধি :
স্থানীয় সরকার বিভাগ কর্তৃক উপজেলায় বার্ষিক বাজেটের ৩% পর্যন্ত বরাদ্দ এবং পরিষদ কর্তৃক গৃহিত প্রকল্পসমূহের ২৫% নারী সদস্যের মাধ্যমে বাস্তবায়নের দাবিতে নীলফামারী জেলার সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার বরাবরে স্মারকলিপি দেয়া হয়েছে।
আজ (মঙ্গলবার) দুপুরে সৈয়দপুর উপজেলা নারী উন্নয়ন ফোরামের পক্ষ থেকে ইউএনকে ওই স্মারকলিপি প্রদান করা হয়। সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. নাসিম আহমেদ নারী উন্নয়ন ফোরামের দেয়া স্মারকলিপিটি গ্রহন করেন।
এ সময় সৈয়দপুর উপজেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি ও সৈয়দপুর উপজেলা পরিষদ নারী ভাইস চেয়ারম্যান মোছা. সানজিদা বেগম লাকী, সহ-সভাপতি ও সৈয়দপুর পৌরসভার নারী কাউন্সিলর কণিকা রাণী সরকার, সৈয়দপুর পৌরসভার নারী কাউন্সিলর ও সাধারণ সম্পাদক কাজী জাহানারা বেগম, কোষাধ্যক্ষ ও বোতলাগাড়ী ইউনিয়ন সংরক্ষিত নারী সদস্য মল্লিকা নারীসহ নারী উন্নয়ন ফোরামের সদস্যরা উপস্থিত ছিলেন। স্মারকলিপিতে বলা হয়, দেশের অর্ধেকের বেশি নারী। এই বিশাল জনগোষ্ঠীকে বাদ নিয়ে দেশের উন্নয়ন সম্ভব নয়। নারী উন্নয়নে আইন আছে, কিন্তু সেই আইন মানা হয় না। অথচ উপজেলা গভর্নেন্স প্রজেক্ট কর্তৃক গত ২০১৩ সালে পদাধিকার বলে মহিলা ভাইস চেয়ারম্যানকে সভাপতি করে ইউপি নালী সদস্য, নারী কাউন্সিলর ও জেলা পরিষদ নারী সদস্যদের নিয়ে নারী উন্নয়ন ফোরাম গঠিত হয়। তবে কোন উপজেলা পরিষদ চেয়ারম্যান নারী হলে ওই উপজেলায় তিনিই ফোরামের সভাপতি হবেন। শিক্ষা, কর্মসংস্থান, সাংস্কৃতিক, সচেতনামূলক কার্যক্রমসহ বিভিন্ন খাতে স্থাণীয় সরকার বিভাগ কর্তৃক উপজেলার বার্ষিক বাজেটের ৩% এবং পরিষদ কর্তৃক গৃহীত প্রকল্পসমূহের ২৫% নারী সদস্যের মাধ্যমে বাস্তবায়নের লক্ষে ২০১৫ সালের ৩১ মে পরিপত্র জারী করা হয়। এছাড়াও পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ কর্তৃক ২০১৬ সালের ১৩ জুলাই তারিখে ২৫৪(০৫) নম্বর স্মারকে নারী উন্নয়ন ফোরামকে শিল্প-বাণিজ্য কাজে সংযুক্তকরণ প্রকল্প সৃজন হয়। কিন্তু ওই প্রকল্প বাস্তবায়নে এবং পরিপত্র সঠিকভাবে বাস্তবায়ন না থাকায় ফোরামের কার্যক্রম প্রায় বিলুপ্ত হতে বসেছে।

Leave a Reply