Mon. Apr 19th, 2021
Share
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


জয়ন্ত রায়, বোচাগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধিঃ 
“সাহিত্য চর্চা হোক সমাজ গঠনের হাতিয়ার” এ শ্লোগানে-
দিনাজপুর জেলার বোচাগঞ্জ উপজেলার সাহিত্য সুবচন এর মোড়ক উন্মোচন সেতাগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের হল রুমে অনুষ্ঠিত হয়। সুবচনের মোড়ক উন্মোচনের অনুষ্ঠানটি সুবচন এর সম্পাদক পরিমল রায়সহ প্রকাশনা কমিটির আয়োজনে করা হয়। সেতাগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের হল রুমে আজ ২ অক্টোবর শুক্রবার বিভিন্ন ছোট-বড় কথা সাহিত্যিক এর উপস্থিতিতে অনুষ্ঠানটি সম্পাদন করা হয়।
মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি কবি বিধানদ দত্ত(প্রভাষক) বলেন, মায়ের গর্ভ থেকে আমরা শিখেই যাই। হৃদয় থেকে যখন কোন ভাব বেরিয়ে আসে ঠিক তখনেই সাহিত্য বা কবিতা লেখা সম্ভব। সাহিত্য প্রকাশ করতে সাহিত্যিকদের অনেক সমস্যায় পড়তে হয়। এতে করে কবি-সাহিত্যিকদের মনে অনেক দুঃখের আল্পনা আঁকেন। সাহিত্যকে যুগপোযুগী করে তুলতে হবে। যুগের চাহিদার সাথে সাহিত্য বা কবিতা রচনা করতে হবে। সাহিত্য দেশের, জাতির, সমাজের বিভিন্ন আলোকচিত্র বিশ্বের কাছে তুলে ধরে। তাই কাব্য/সাহিত্য চর্চা সকলের কাম্য
বিশেষ অতিথি আমিনুল ইসলাম(প্রধান শিক্ষক, পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়) বলেন, বোচাগঞ্জের ক্ষুদে সাহিত্যিকরা আমাদের উজ্জল নক্ষত্র।সাহিত্যিকদের মুল্য খুব কম দেয়, এদেশের মানুষ। প্রজাপতির জীবন খুব সংকীর্ণ কিন্তু সকলকে রঙ্গিন করে দিয়ে যায় তদরুপ আমাদের জীবন যতদিন থাকবো দেশকে, জাতিকে রাঙ্গিয়ে দিয়ে যাব। গাছ যেমন সারাজীবন ফল দিয়ে যায়, আজকে যারা ক্ষুদে লেখক তারা আমাদের ফল দিতে দিতে অনেক বড় বৃক্ষে পরণিত হবে। এ আমার ব্যক্তিগত কামনা।
আরো বলেন বোচাগঞ্জ উপজেলা আওয়ামীলিগের যুগ্নসহ প্রচার সম্পাদক মাহবুব আলম(সাহিত্যপ্রেমী), আজকে সোসাল মিডিয়ার কারণে অনেকে কিছু লেখা লেখির উৎসাহ পেয়েছে। এটা খুব ভালো বিষয়। আমার অভিমত এ প্রতিভা রক্ষা তথা টিকিয়ে রাখতে হবে।
এছাড়াও উপস্থিত ছিলেন সভাপতি ও সাহিত্যিক রনজিৎ সিংহ, বনগাঁও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক সুজন কুমার রায়, বোচাগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সদস্য সুমন চন্দ্র রায় ও জয়ন্ত রায় এবং আরো উপস্থিত ছিলেন সুবচন প্রকাশনা কমিটির অন্যান্য সদস্যবৃন্দ।

Leave a Reply