Sat. Apr 17th, 2021
Share
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

শেষ হয়েছে আইপিএল, আজই (বৃহস্পতিবার) অস্ট্রেলিয়া সফরে বেরিয়ে পড়ার কথা ভারতীয় ক্রিকেট দলের। বিরাট কোহলি, লোকেশ রাহুলদের স্বাগত জানাতে প্রস্তুত ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। তবে শুধু মাঠের বাইরের অভ্যর্থনাই নয়, মাঠের ভেতরেও কোহলিদের আপ্যায়নের ব্যবস্থা করে ফেলেছে সিএ।

ভারতের পূর্ণাঙ্গ সফরের শুরুটা সীমিত ওভারের দুই সিরিজ দিয়ে হলেও, সবার মূল আকর্ষণ চার ম্যাচের টেস্ট সিরিজের দিকেই। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ এই বর্ডার-গাভাস্কার ট্রফির জন্য ১৭ সদস্যের দল ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। যেখানে অনভিষিক্ত খেলোয়াড়ের সংখ্যা মোট পাঁচ।

তারা হলেন টপঅর্ডার ব্যাটসম্যান উইল পুকোভস্কি, স্পিনিং অলরাউন্ডার ক্যামেরন গ্রিন, লেগস্পিনার মিচেল সুইপসন এবং দুই পেস বোলিং অলরাউন্ডার মাইকেল নেসার ও শন অ্যাবট। এদের মধ্যে পুকোভস্কি, সুইপসন ও নেসার আগেও সুযোগ পেয়েছেন স্কোয়াডে, কিন্তু গ্রিন ও অ্যাবটের জন্য এটিই প্রথম।

চলতি শেফিল্ড শিল্ডে দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদেই ভারতের বিপক্ষে চ্যালেঞ্জিং এই সিরিজের স্কোয়াডে জায়গা দেয়া হয়েছে এই ৫ নতুন মুখকে। উদাহরণস্বরুপ বলা যায়, পুকোভস্কির কথা। যিনি নিজের খেলা দুই ম্যাচেই হাঁকিয়েছেন ডাবল সেঞ্চুরি। মাত্র ৩ ইনিংসে ২৪৭.৫০ গড়ে করেছেন ৪৯৫ রান।

এছাড়া অলরাউন্ডার গ্রিনও এবারের আসরে খেলেছেন ক্যারিয়ার সর্বোচ্চ ১৯৭ রানের ইনিংস, পাশাপাশি হাঁকিয়েছেন দুইটি ফিফটিও। গত ফেব্রুয়ারিতে তার ব্যাট থেকে এসেছিল ১৫৮* রানের ইনিংস। তরুণদের এমন পারফরম্যান্সে স্বভাবতই বেশ খুশি ক্রিকেট অস্ট্রেলিয়ার নির্বাচক ট্রেভর হনস।

ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার টেস্ট স্কোয়াড
শন অ্যাবট, জো বার্নস, প্যাট কামিনস, ক্যামেরন গ্রিন, জশ হ্যাজলউড, ট্রাভিস হেড, মার্নাস লাবুশেন, নাথান লিয়ন, মাইকেল নেসার, টিম পেইন, জেমস প্যাটিনসন, উইল পুকোভস্কি, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, মিচেল সুইপসন, ম্যাথু ওয়েড এবং ডেভিড ওয়ার্নার।

অস্ট্রেলিয়া ‘এ’ স্কোয়াড
শন অ্যাবট, অ্যাশটন অ্যাগার, জো বার্নস, জ্যাকসন বার্ড, অ্যালেক্স ক্যারে, হ্যারি কনওয়ে, ক্যামেরন গ্রিন, মার্কাস হ্যারিস, ট্রাভিস হেড, ময়সেস হেনরিকস, নিক ম্যাডিনসন, মিচেল মার্শ (ফিটনেস ঠিক থাকলে), মাইকেল নেসার, টিম পেইন, জেমস প্যাটিনস, উইল পুকোভস্কি, মার্ক স্টেকেট, উইল সাদারল্যান্ড এবং মিচেল সুইপসন।

ভারতের অস্ট্রেলিয়া সফরের পূর্ণাঙ্গ সূচি

প্রথম ওয়ানডে – ২৭ নভেম্বর, সিডনি
দ্বিতীয় ওয়ানডে – ২৯ নভেম্বর, সিডনি
তৃতীয় ওয়ানডে – ৩ ডিসেম্বর, ক্যানবেরা

প্রথম টি-টোয়েন্টি – ৪ ডিসেম্বর, ক্যানবেরা
দ্বিতীয় টি-টোয়েন্টি – ৬ ডিসেম্বর, সিডনি
তৃতীয় টি-টোয়েন্টি – ৮ ডিসেম্বর, সিডনি

প্রস্তুতি ম্যাচ – ৬ ডিসেম্বর, দ্রুময় ওভাল
প্রস্তুতি ম্যাচ – ১১ ডিসেম্বর, সিডনি (দিবারাত্রি)

প্রথম টেস্ট – ১৭ ডিসেম্বর, অ্যাডিলেইড (দিবারাত্রি)
দ্বিতীয় টেস্ট – ২৬ ডিসেম্বর, মেলবোর্ন
তৃতীয় টেস্ট – ৭ জানুয়ারি, সিডনি
চতুর্থ টেস্ট – ১৫ জানুয়ারি, ব্রিসবেন

Leave a Reply