দেশ বাণী ডেস্ক সারা বাংলা

ডিমলায় প্রাথমিক শিক্ষার্থীদের মাঝে হোম ওয়ার্ক সীট বিতরণ|Deshbani

Share
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

জাহাঙ্গীর রেজা,স্টাফ রিপোর্টার:

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস কোভিড-১৯ এর দ্বিতীয় ঢেউ মোকাবেলায় সরকারের বেধে নিষেধাজ্ঞা দেশের সকল স্কুল-কলেজ, মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানগুলো দীর্ঘদিন ধরে বন্ধ থাকায় বর্তমান করোনাকালীন সময়ে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের পড়ালেখায় ব্যস্ত রাখতে ও ঝড়ে পরা প্রতিরোধে অনলাইন ক্লাসের পাশাপাশি বাড়ি বাড়ি গিয়ে শিক্ষার্থীদের হাতে পৌছে দেওয়া হচ্ছে হোম ওয়ার্ক সীট সেই সাথে সীমিত পরিসরে প্রকৃতির মনোরম পরিবেশে খোলা আকাশের নিচে কোমলমতি শিশু শিক্ষার্থীদের নিয়ে ক্লাসটার হিসেবে স্বাস্থ্যবিধি মনে সামাজিক দুরত্ব বজায় রেখে নেওয়া হচ্ছে ক্লাস।’

বাংলাদেশ সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের আলোকে সারা বাংলাদেশে চলমান কার্যক্রমের অংশ হিসেবে যে সকল শিক্ষার্থীদের গুগোল মিটের মাধ্যমে অনলাইন ক্লাসে সংযুক্ত করা সম্ভব হচ্ছেনা তাদের বাড়ি বাড়ি গিয়ে হোম ওয়ার্ক সিট বিতরণ করা হচ্ছে এবং পরবর্তীতে শিক্ষক-শিক্ষিকারা সার্বিক ভাবে বাড়ির কাজের তদারকি করছেন।’

২৪ মে (সোমবার) ডিমলা উপজেলার বাবুহাট মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে হোম ওয়ার্ক সিট বিতরণ করেন সহকারী শিক্ষক লায়লা আরজুমান, মাসুমা জেসমিন ও যুথী দত্ত রায়। হোম ওয়ার্ক সিট পাওয়া বাবুরহাট মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থী মাহফুজার রহমান মেরাজ বলে, করোনাকালীন সময়ে বিদ্যালয় বন্ধ থাকার কারণে আমাদের পড়ালেখার অনেক ক্ষতি হচ্ছে। গ্রামীণ পর্যায়ে অনলাইন ক্লাস করা খুবই কঠিন। হোম ওয়ার্ক সিটের মাধ্যমে আমাদের বাড়ির কাজ দেওয়া হয়েছে। আমরা এখন পড়ালেখায় মনোযোগী হতে পারবো।

বাবুরহাট মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজিজুল ইসলাম বলেন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, উপজেলা শিক্ষা অফিসার ও সহকারি উপজেলা শিক্ষা অফিসার স্যারদের নির্দেশক্রমে শিক্ষার্থীদের বাড়ি বাড়ি গিয়ে আমরা হোম ওয়ার্ক সিট পৌঁছে দিচ্ছি এবং করোনা কালিন স্বাস্থ্য সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন করছি। আমার স্কুলের ৫২০ জন শিক্ষার্থীর মধ্যে প্রায় সকল শিক্ষার্থীর বাড়িতে গিয়ে হোম ওয়ার্ক সিট পৌছে দেওয়া হয়েছে।

ডিমলা উপজেলা শিক্ষা অফিসার স্বপন কুমার দাস বলেন, শিক্ষা অধিদপ্তরের নির্দেশক্রমে আনলাইন ও অফলাইন দুই পদ্ধতিতে শিক্ষার্থীদের পড়ালেখায় মনোযোগী করার চেষ্টা করা হচ্ছে। যাদের অনলাইনে আনা সম্ভব হচ্ছেনা তাদের বাড়ি-বাড়ি গিয়ে হোম ওয়ার্ক সিট বিতরণ করা হচ্ছে। এতে সংক্ষিপ্তভাবে সকল বিষয় সন্নিবেশিত করা হয়েছে।

Leave a Reply