চট্টগ্রামে ১৩ লাখ শিশু পাবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

Share
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এম মনির চৌধুরী রানা,চট্টগ্রাম:

চট্টগ্রামে আগামী (৫ জুন শনিবার) থেকে শুরু হচ্ছে দুই সপ্তাহব্যাপী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন। চট্টগ্রাম জেলায় এ বছর ১৩ লাখ ২৪ হাজার ৪ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।,

৩১ সোমবার মে সকাল ১১টায় চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন- ২০২১ আয়োজিত পরিকল্পনা সভায় এ তথ্য জানানো হয়।

সিভিল সার্জন শেখ ফজলে রাব্বি জানান, জেলার ১৪ উপজেলায় থেকে ছয় থেকে এগারো (৬-১১) মাস বয়সী মোট ৮৯ হাজার ৪৩৯ জনকে ১টি নীল রঙের (১ লাখ আই.ইউ) এবং ৭ লাখ ১ হাজার ৬৫ জন বারো থেকে ঊনষাট (১২-৫৯) মাস বয়সী শিশুকে একটি করে লাল রঙের (২ লাখ আই.ইউ) ক্যাপসুল খাওয়ানো হবে।’

অন্যদিকে, চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকার ৪১টি ওয়ার্ডে ৬-১১ মাস বয়সী ৮১ হাজার ৫শ’ শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং (১২-৫৯) মাস বয়সী ৪ লাখ ৫২ হাজার শিশুকে ১টি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

এ প্লাস ক্যাম্পেইনে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রামের বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর। তিনি জানান, ভিটামিন ‘এ’ ক্যাপসুল শিশুর অপুষ্টি, অন্ধত্ব প্রতিরোধ, দেহের স্বাভাবিক বৃদ্ধি নিশ্চিত, হাম ও ডায়রিয়া জনিত মৃত্যুর হার হ্রাসসহ সকল ধরনের মৃত্যুর হার হ্রাস করে।’

পরিবারের রান্নায় ভিটামিন ‘এ’ সমৃদ্ধ ভোজ্য তেল ব্যবহার শিশুর জন্য যথেষ্ট উপকারী। মা ও শিশুর পুষ্টির জন্য গর্ভবতী ও প্রসূতি মায়েদের স্বাভাবিকের চেয়ে বেশি করে ভিটামিন ‘এ’ সমৃদ্ধ প্রাণিজ ও উদ্ভিজ খাবার খেতে দিতে হবে।

সভায় আরো জানান, দুই সপ্তাহব্যাপী এ ক্যাম্পইন প্রচারণার জন্য সর্বত্র মাইকিং করে জনগণকে জানানো হবে। জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের প্রচার-প্রচারণা অব্যাহত রাখতে সরকারী প্রতিষ্ঠান জনপ্রতিনিধি, আনসার-ভিডিপি ও এনজিও সংস্থাগুলোকে এগিয়ে আসতে হবে।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বির সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্লাবন কুমার বিশ্বাস, জেলা তথ্য অফিসের উপ-পরিচালক মো. সাঈদ হাসান ও ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মো. সেলিম উদ্দিন, ডা. মো. ওয়াজেদ চৌধুরী অভি ও ডা. মোহাম্মদ নুরুল হায়দার প্রমুখ।

Leave a Reply