দেশ বাণী ডেস্ক দেশজুড়ে

কিশোরগঞ্জে স্কুল মাঠে গাছ কেটে মার্কেট নির্মাণের প্রতিবাদে মানববন্ধন

Share
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

রউফুল আলম, স্টাফ রিপোর্টার,  কিশোরগঞ্জ, নীলফামারী

নীলফামারীর কিশোরগঞ্জে প্রতিবাদের ঝড় তুলে দিলেন, কিশোরীগঞ্জ বহুমুখী মডেল উচ্চ বিদ্যালয় কতৃপক্ষ।  এই স্কুলের অনেক গাছ রাস্তার পাশে যা স্কুলের সৌন্দর্য বৃদ্ধি ও পরিবেশের ভারসাম্য রক্ষায় বিশেষ ভূমিকা পালন করছে।’

বর্তমানে স্কুলে কিছু বিশেষ মহল স্কুলের এই সব গাছ কাটায়, স্কুল মাঠের সৌন্দর্য নষ্ট হচ্ছে। আর গাছ কেটে সেই জায়গায় থেকে স্কুলের একটি মহল মার্কেট তৈরি করে সেখান থেকে করতে চায় পকেট ভারি করার রমরমা বানিজ্য। তার উপর গাছ বিক্রয় নগদ অর্থ তো রয়েছে।’

মানববন্ধনে  বক্তারা বলেন, স্কুল মার্কেটে অবৈধভাবে ভিত্তি প্রস্তরে কতৃপক্ষের প্রায় কোটি টাকা লুটপাতের চিন্তা। আগে সময়ে সময়ে একজন করে সভাপতি হয়ে বিভিন্ন দোকান ও ২ শতক করে একটি যায়গা দখল করে নিয়ে দোকান তৈরি করেছেন । এখন যিনি আছেন তিনিও একই কায়দায় দোকান নির্মাণের ভিত্তি দিয়েছেন। যেখানে স্কুল ফান্ডে একটি টাকা করি ও নেই কিভাবে একটি মার্কেট হয় ?

আবার ২০২২ সালে একজন সভাপতি হবে এর পরে সে ১০ তালা বাড়ি নির্মাণ করবে, ২০২৫ সালে যে আসবে সে প্রতিষ্ঠান বন্ধ করে সাউন্ড সিস্টেমে সিনেমা হল তৈরি করবে না তার নিশ্চয়তা কি ? নাকি সরকার প্রতিষ্ঠানে শিক্ষক কর্মচারী বেতন দেয় না ? পরিবেশ নষ্ট করে মার্কেট করে শিক্ষক বেতন দেয় সাধারণ মানুষের প্রশ্ন ? মাননীয় প্রধানমন্ত্রীর  দৃষ্টি চাই।আয়োজনে- ১৯৩৯ সাল থেকে বর্তমান ২০২১ সালের সকল ব্যাচের শিক্ষার্থী বৃন্দ।

 এই প্রতিষ্ঠানটি যেমন কার বাবা বা দাদার ব্যক্তিগত সম্পদ নয়। তাই এলাকার পরিবেশ প্রেমিকরা তাদের প্রতিবাদ জানিয়েছে।

তারা বলেন, আমরা মার্কেট নয়, আমরা চাই গাছ যেন আর কাটা না হয়। স্কুলের পরিবেশ যেন ছায়াঘেরা ও পাখি ডাকা মনোরম থাকে। তারা বলেন, প্রতিষ্ঠানের মাঠ ও গাছ কাটার বিষয়টি বর্তমানে যারা প্রতিষ্ঠানের দায়িত্বে রয়েছে। সেটা তাদের ধান্দাবাজি ছাড়া আর কিছু না।উক্ত মানববন্ধনে উপস্থিত থেকে প্রতিবাদ জানিয়েছেন, বাংলাদেশ আওয়ামী লীগ, কিশোরগঞ্জ উপজেলা শাখার সভাপতি মোঃ জাকির হোসেন বাবুল, উপজেলা পরিষদ চেয়ারম্যান, শাহ মোঃ আবুুল কালাম বারি পাইলট, বাংলাদেশ আওয়ামী লীগ কিশোরগঞ্জ উপজেলা শাখার সাধারণ সম্পাদক মোঃ মশিউর রহমান, অদ্য বুধবার সকালে উক্ত মানববন্ধন কর্মসূচিতে “চেয়ারম্যান আজিজার মিঞা সমাজকল্যাণ সংস্থা” (ভেড়ভেড়ী, হাজীপাড়া) কিশোরগঞ্জ, নীলফামারী এর পক্ষে সংস্থার সাধারণ সম্পাদক দিপক চন্দ্র রায় সকলের সাথে একাত্মতা ঘোষণা করেন ও বক্তব্য রাখেন। 

সেই সাথে স্কুলের সাবেক/ বর্তমান ছাত্রছাত্রীরা প্রতিবাদ জানিয়েছেন। আর ও প্রতিবাদ জানান বিভিন্ন ছাত্র সংগঠনের নেতৃবৃন্দ মোঃ আব্দুল হালিম (সাবেক ছাত্রলীগ সভাপতি -কিশোরগঞ্জ শাখা), মোঃ ময়নুল আরেফিন শপু (সভাপতি ছাত্রলীগ -কিশোরগঞ্জ শাখা) মোঃ আজাদ হোসেন আওলাদ মিয়া, মোঃ মোজাহিদ ইসলাম সুরুজ, মোঃ আরিয়ান ইসলাম, মোঃ আল আমিন সহ বিভিন্ন প্রিন্ট মিডিয়ার সাংবাদিক প্রমুখ।

Leave a Reply