দেশ বাণী ডেস্ক

বুনিয়াদী প্রশিক্ষণ কর্মকর্তাদের পেশাগত দক্ষতা বৃদ্ধির অপরিহার্য অনুষঙ্গ -শ্রম প্রতিমন্ত্রী

Share
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


ডেস্ক রিপোর্ট।। “বুনিয়াদী প্রশিক্ষণ কর্মকর্তাদের পেশাগত দক্ষতা বৃদ্ধির অপরিহার্য অনুষঙ্গ -শ্রম প্রতিমন্ত্রী”।শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন বুনিয়াদী প্রশিক্ষণ কর্মকর্তাদের পেশাগত দক্ষতা বৃদ্ধির অপরিহার্য অনুষঙ্গ। তিনি আজ সন্ধ্যায় রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে বিয়াম ফাউন্ডেশন কর্তৃক কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের সহকারী মহাপরিদর্শক এবং শ্রম পরিদর্শকগণের বুনিয়াদি প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।’


শ্রম প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশের শ্রম পরিদর্শন ব্যবস্থা গর্ব করার মতো অবস্থায় দাঁড়িয়েছে।  তিনি বলেন, ২০১২ এবং ২০১৩ সালে পোশাক খাতে দুটি  দুর্ঘটনার পর প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার দক্ষ ও গতিশীল নেতৃত্বে বাংলাদেশে শ্রম পরিদর্শন ব্যবস্থায় আমূল পরিবর্তন আনতে সরকার সক্ষম হয়েছে। ‘

কারখানাগুলোতে পরিদর্শন কার্যক্রম জোরদার করা হয়েছে। ত্রুটিপূর্ণ পোশাক কারখানাগুলো চিহ্নিতকরণ এবং ত্রুটি সংস্কারে ব্যাপক কার্যক্রম গ্রহণ করা হয়েছে ।

বুনিয়াদী প্রশিক্ষণ কর্মকর্তাদের
বুনিয়াদী প্রশিক্ষণ কর্মকর্তাদের পেশাগত দক্ষতা বৃদ্ধির অপরিহার্য অনুষঙ্গ -শ্রম প্রতিমন্ত্রী

ইতোমধ্যে এ বিষয়ে বাংলাদেশ যথেষ্ট সাফল্য অর্জন করে আন্তর্জাতিক শ্রম সংস্থাসহ বিশ্বের বিভিন্ন দেশ কর্তৃক প্রশংসা অর্জন করেছে। বাংলাদেশ এখন নিরাপদ কর্মপরিবেশের রোল মডেল।

শোভন কর্মপরিবেশ নিশ্চিত করে

২০৩০ সালের মধ্যে এসডিজি বাস্তবায়ন এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হিসেবে আত্নপ্রকাশের মাধ্যমে সরকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়তে সক্ষম হবে বলে জানান বুনিয়াদি প্রশিক্ষণে অর্জিত জ্ঞান এবং কর্মক্ষেত্রের বাস্তব জ্ঞানের মিশেলে দক্ষ কর্মকর্তাগণ শ্রম পরিদর্শন ব্যবস্থাপনায় ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে দেশ ও বিদেশে প্রতিনিধিত্ব করবেন।

প্রশিক্ষণপ্রাপ্ত কর্মকর্তাগণ কর্মক্ষেত্রে সময়ানুবর্তিতা, শুদ্ধাচার, নিষ্ঠা, দক্ষতার সমন্বয়ে দেশের শ্রম খাতে উত্তরোত্তর উন্নতি সাধনের মাধ্যমে দেশ ও জাতির সেবায় আত্ননিয়োগ করবেন বলে প্রতিমন্ত্রী আশা করেন। 


বিয়াম ফাউন্ডেশন-এর মহাপরিচালক ড. এম মিজানুর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠানে মন্ত্রণালয়ের সচিব কে, এম, আব্দুস সালাম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক মুনিরা সুলতানা এনডিসি, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মোঃ নাসির উদ্দিন আহমেদ, শ্রম অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক আব্দুর লতিফ খান এবং

বিয়াম ফাউন্ডেশন এর পরিচালক প্রশিক্ষণ মো. আব্দুল মালেক বক্তৃতা করেন। আইএলও এর আরএমজি প্রোগ্রামের চিফ টেকনিক্যাল এডভাইজার জর্জ ফলার অনলাইনে সংযুক্ত হয়ে বক্তৃতা করেন।-

সমাপনী অনুষ্ঠান এবং প্রশিক্ষণ কোর্সের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপমহাপরিদর্শক (সেইফটি) মোঃ কামরুল হাসান। অনুষ্ঠানে  মন্ত্রণালয় এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বিয়াম ফাউন্ডেশন আয়োজিত দু’মাস ব্যাপী বুনিয়াদী প্রশিক্ষণ গ্রহণকারী ৩০ জন কর্মকর্তার হাতে সনদপত্র তুলে দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *